২৬ সেপ্টেম্বর ২০২১ ইং, ১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম:
চেয়ারম্যান পদপ্রার্থী জাহিদ সরকারের ব্যাপক গণসংযোগ সুবর্ণচর ও হাতিয়ার ইউপি নির্বাচনে ৯ ইউনিয়নে আ.লীগ প্রার্থী,৪টিতে বিদ্রোহী প্রার্থীর জয় মাধবদীতে গৃহহীন প্রকল্পে বৃক্ষ রোপন করলেন নরসিংদী পুলিশ সুপার নোয়াখালী সদরে আ.লীগের দু’গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া, অস্ত্রধারীদের ভিডিও ভাইরাল সুবর্ণচরে জেলা আ.লীগ কমিটি পুনর্বহালের দাবীতে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

প্রধান মন্ত্রীর অনুদান পেলেন ড.মাহমুদুল হাসান ফিরুজ

  নরসিংদীর সংবাদ

স্টাফ রিপোটার নরসিংদীঃ

১০ই এপ্রিল বুধবার মনোহরদী নরসিংদীর কৃতি সন্তান ড. মাহমুদুল হাসান (ফিরুজ) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের ২০১৮-২০১৯ অর্থ বছরের জন্য “বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি” খাত থেকে বিশেষ গবেষণা জন্য অনুদান পেয়েছেন তরুন বিজ্ঞানী ড.মাহমুদুল হাসান ফিরুজ। তার গবেষণার বিষয় “Cryptic Biodiversity Of Fresh Water Species In Bangladesh. ”

উল্লেখ্য, ড. মাহমুদুল হাসান ফিরুজ মনোহরদী উপজেলার হাতিরদিয়া এলাকার চঙ্গভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেছন।হাতিরদিয়া ছাদত আলী উচ্চ আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি,ঢাকা কলেজ থেকে এইচএসসি,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ফিশারিজে অনার্স -মাস্টার্স সম্পন্ন করে মনোবুকাগাকুশু বৃত্তি নিয়ে পাড়ি জমান জাপানে।হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট এবং পোষ্ট ডক্টরেট ডিগ্রিধারী এই বিজ্ঞানী ঐ বিশ্ববিদ্যালয়ে ৪ বছর অধ্যাপনা করে, বর্তমানে দেশে অধ্যাপনার পাশাপাশি গবেষণারত আছেন।

তিনি বাংলাদেশের ১০৭ টি ব্যাঙ নিয়ে মলিকুলার পদ্ধতিতে ডিএনএ বারকুডিং এনালাইসিস করে ৮ টি নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কারসহ ৩টির বৈজ্ঞানিক নামকরণ করেন।তারমধ্যে ১টি ব্যাঙের নামকরণ করেন শিবপুরের কৃতি সন্তান দেশের প্রতিথযশা মৎস্য বিজ্ঞানী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রয়াত অধ্যাপক ড. মোখলেসুর রহমান খানের নামে( Microhyla Mukhlesuri).এছাড়াও বর্তমানে দু- মোখ সাপ (Blind snake) এর জিন গবেষণা, স্বাদু পানির জীববৈচিত্রের রহস্যসহ বেশ কয়েকটি গবেষণা জাপান সরকার এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে চলমান আছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে