০২ জুলাই ২০২২ ইং, ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম:
মাধবদী জনকল্যাণ সংস্থার পক্ষ থেকে সিলেটে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ পাবনায় আনন্দ ও মোহনা টিভির প্রতিনিধিকে লাঞ্ছিতের প্রতিবাদে বিএমএসএফের মানববন্ধন আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে নুরালাপুর ইউপি চেয়ারম্যান খাদেমুল ইসলাম ফয়সালের বিশাল শুভাযাত্রা নরসিংদী জেলা আনসার ও ভিডিপি বাহিনীর সমাবেশ অনুষ্ঠিত নরসিংদীর হাজিপুরে পূর্ব শত্রুতার জের ধরে ব্যবসায়ী সুজিত সূত্রধরকে কুপিয়ে হত্যা আহত ২

প্রধান মন্ত্রীর অনুদান পেলেন ড.মাহমুদুল হাসান ফিরুজ

  নরসিংদীর সংবাদ

স্টাফ রিপোটার নরসিংদীঃ

১০ই এপ্রিল বুধবার মনোহরদী নরসিংদীর কৃতি সন্তান ড. মাহমুদুল হাসান (ফিরুজ) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের ২০১৮-২০১৯ অর্থ বছরের জন্য “বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি” খাত থেকে বিশেষ গবেষণা জন্য অনুদান পেয়েছেন তরুন বিজ্ঞানী ড.মাহমুদুল হাসান ফিরুজ। তার গবেষণার বিষয় “Cryptic Biodiversity Of Fresh Water Species In Bangladesh. ”

উল্লেখ্য, ড. মাহমুদুল হাসান ফিরুজ মনোহরদী উপজেলার হাতিরদিয়া এলাকার চঙ্গভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেছন।হাতিরদিয়া ছাদত আলী উচ্চ আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি,ঢাকা কলেজ থেকে এইচএসসি,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ফিশারিজে অনার্স -মাস্টার্স সম্পন্ন করে মনোবুকাগাকুশু বৃত্তি নিয়ে পাড়ি জমান জাপানে।হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট এবং পোষ্ট ডক্টরেট ডিগ্রিধারী এই বিজ্ঞানী ঐ বিশ্ববিদ্যালয়ে ৪ বছর অধ্যাপনা করে, বর্তমানে দেশে অধ্যাপনার পাশাপাশি গবেষণারত আছেন।

তিনি বাংলাদেশের ১০৭ টি ব্যাঙ নিয়ে মলিকুলার পদ্ধতিতে ডিএনএ বারকুডিং এনালাইসিস করে ৮ টি নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কারসহ ৩টির বৈজ্ঞানিক নামকরণ করেন।তারমধ্যে ১টি ব্যাঙের নামকরণ করেন শিবপুরের কৃতি সন্তান দেশের প্রতিথযশা মৎস্য বিজ্ঞানী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রয়াত অধ্যাপক ড. মোখলেসুর রহমান খানের নামে( Microhyla Mukhlesuri).এছাড়াও বর্তমানে দু- মোখ সাপ (Blind snake) এর জিন গবেষণা, স্বাদু পানির জীববৈচিত্রের রহস্যসহ বেশ কয়েকটি গবেষণা জাপান সরকার এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে চলমান আছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে