২৫ জুলাই ২০২১ ইং, ১০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম:
পিরোজপুরে লকডাউনে সরকারি বিধি নিষেধ অমান্য করে মাদ্রাসায় মিটিং শিবপুর পৌর স্বেচ্ছাসেবক দলের নবগঠিত আহবায়ক কমিটির ফাটল ১৫ সদস্যের পদত্যাগ নোয়াখালীর হাতিয়ায় গৃহহীনদের মাঝে নৌ-বাহিনীর ৮০টি নতুন ঘর হস্তান্তর। নরসিংদীতে করোনা সচেতনতায় জেলা পুলিশের মসজিদ ভিত্তিক প্রচারণা পলাশে সাবেক রাষ্ট্রপতি এরশাদের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল

এবার নতুন আঙ্গিকে বারটানের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

  নরসিংদীর সংবাদ

নোয়াখালী প্রতিনিধিঃ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা ও মানুষের শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাংলাদেশের উৎপাদিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর এবার নতুন আঙ্গিকে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সফল ভাবে সমাপ্ত হয়েছে ।

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় অবস্থিত বারটানের আঞ্চলিক কার্যালয়ে গত ৩ দিন ব্যাপী অতি প্রয়োজনীয় এ প্রশিক্ষণ প্রদান করেন বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ জহির উল্লাহ এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক। প্রশিক্ষণে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নোয়াখালী‘র উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শহিদুল হক ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আইউব মাহমুদ।

এ প্রশিক্ষণে পুষ্টি, ফলিত পুষ্টি, প্রতিদিনের সুষম খাদ্য গ্রহণের পরিমাণ, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে সঠিক খাদ্য গ্রহণ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি, সঠিক খাদ্যাভ্যাস ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গাণুসমূহ রক্ষা, শিশু, কিশোর-কিশোরী, গর্ভবতী ও প্রসূতি মা’দের পুষ্টি, পুষ্টিমান বজায় রেখে খাবারের সঠিক রন্ধন প্রক্রিয়া, অপুষ্টিজনিত রোগ সমূহ ও তার প্রতিকারসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণের বিষয়গুলোকে প্রশিক্ষণার্থীদের জন্য সহজে বোধগম্য ও আনন্দদায়ক করে উপস্থাপন করার জন্য এবার নতুনভাবে নতুন আঙ্গিকে গ্রুপ ওয়ার্ক, পুষ্টিকর খাদ্য প্রদর্শনী, পুষ্টি কর্নার প্রদর্শনী, প্রশিক্ষণার্থীর মাঝে প্রশ্ন উত্তর পর্ব ও প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণের বিষয় সম্পর্কিত নাটিকা, এনিমেশন ও ছবি প্রদর্শন করে প্রাণবন্তভাবে শিখানো হয়।

প্রশিক্ষণে কৃষাণ-কৃষাণী ছাড়াও শিক্ষক, এনজিও কর্মী, ইমাম, পুরোহিতসহ বিভিন্ন পেশাজীবি সর্বমোট ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। প্রশিক্ষণ শেষে বিশেষ ধরনের পুষ্টি প্লেট বিতরণ করা হয়। প্রত্যেক প্রশিক্ষণার্থীর পরিবারে পুষ্টি প্লেটের নির্দেশনা অনুযায়ী খাদ্যাভাস গড়ে তোলার আহবান জানানো হয় ।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে